সোমবার, ৫ অক্টোবর, ২০১৫

নতুন পে স্কেল: এ মাসের শেষে প্রজ্ঞাপন



1440575039
নতুন পে স্কেল কার্যকর করতে এ মাসের শেষ সপ্তাহে প্রজ্ঞাপন জারি করা হবে। ফলে আগামী মাসেই নতুন বেতন কাঠামোতে ‘বর্ধিত বেতন’ পাবেন সরকারি চাকরিজীবীরা। বর্ধিত বেতনের সঙ্গে জুলাই থেকে কয়েক মাসের এরিয়ারও পাবেন তারা। সরকারি চাকরিজীবীদের পাশাপাশি এমপিওভুক্ত শিক্ষকরাও নতুন স্কেল অনুযায়ী তাদের বেতন তুলবেন। অর্থ মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সমকাল।
তবে আন্দোলনরত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দাবির বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। বেতন বৈষম্য নিরসন সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির দেওয়া সুপারিশের আলোকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বর্তমানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দেশের বাইরে রয়েছেন। এ মাসের ১৭ তারিখে তার দেশে ফেরার কথা।
সূত্র জানায়, অর্থমন্ত্রী দেশের ফেরার পর মন্ত্রিসভা কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে। যোগাযোগ করা হলে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ বলেন, নতুন পে স্কেলের প্রজ্ঞাপনের খসড়া প্রায় চূড়ান্ত। শিগগিরই তা জারি করা হবে। কবে নাগাদ হতে পারে জানতে চাইলে তিনি বলেন, ‘সময় হলেই জানতে পারবেন।’
নতুন পে স্কেল মন্ত্রিসভায় অনুমোদনের পর সারাদেশের শিক্ষকসহ সরকারি চাকরিজীবীরা অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন কবে বর্ধিত বেতন পাবেন তারা।
এদিকে, সরকারি চাকরিজীবীদের ‘গ্রেড’ অনুযায়ী পরিচিত হওয়ার লক্ষ্যে নতুন করে নীতিমালা তৈরি করা হবে। জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করছে। অর্থ মন্ত্রণালয় সূত্র বলেছে, নতুন বেতন কাঠামো বাস্তবায়নের লক্ষ্যে যে প্রজ্ঞাপন জারি করা হচ্ছে, তাতে কর্মকর্তাদের গ্রেডিংয়ের বিষয়ে কিছু উল্লেখ থাকবে না। তবে কর্মকর্তাদের গ্রেডিং পরিচিতির বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পৃথক দিকনির্দেশনা দেওয়া হবে।
জানা গেছে, গ্রেড অনুযায়ী নতুন বেতন স্কেলের যাবতীয় তথ্য চেয়ে ইতিমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগে চিঠি দেওয়া হয়েছে। চিঠি পাওয়ার পর অর্থ মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত তথ্য পাঠিয়ে দেওয়া হয়েছে। এখন গ্রেড পরিচিতি নিয়ে কাজ করছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
গত বছরের ডিসেম্বরে পে কমিশনের মূল প্রতিবেদন সরকারের কাছে জমা দেওয়ার পর ৭ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে সরকারি চাকরিজীবীদের নতুন পে স্কেল অনুমোদন দেওয়া হয়। ওই দিন মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা সংবাদ সম্মেলনে বলেছিলেন, ১ জুলাই থেকেই নতুন বেতন কাঠামো কার্যকরের ঘোষণা দেওয়া হয়েছে। তবে তা বাস্তবায়ন করতে প্রজ্ঞাপন জারি করতে হবে। এতে দেড় থেকে দুই মাস সময় লাগতে পারে। মন্ত্রিসভার সেই সিদ্ধান্ত কার্যকর করতে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হচ্ছে।
নতুন বেতন কাঠামোতে মাসিক ‘মূল বেতন’ সর্বোচ্চ ৭৮ হাজার টাকা এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে এখন শুধু ‘মূল বেতন’ বাড়বে। ভাতা বাড়বে আগামী বছরের জুলাই থেকে।
অর্থ মন্ত্রণালয় সূত্র বলেছে, প্রজ্ঞাপনের খসড়া তৈরি প্রায় চূড়ান্ত হয়ে গেছে। অর্থমন্ত্রী দেশে ফিরলেই তা অনুমোদন করা হবে। তার পর গেজেট প্রকাশ করা হবে। এতে ভাতার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। যদিও ভাতা দেওয়া হবে আগামী বছরের জুলাইয়ে।
জানা গেছে, সরকারি চাকরিজীবীরা এখন মূল বেতনের সঙ্গে চিকিৎসা ভাতা পান ৭০০ টাকা। এই ভাতা বাড়িয়ে ১৫০০ টাকা করা হয়েছে। যাতায়াত ভাতা ১৫০ টাকা থেকে বাড়িয়ে দ্ধিগুণ করা হয়েছে। শিক্ষা ভাতা ৩০০ টাকা থেকে ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। বর্তমানে কোনো সরকারি চাকরিজীবী পিআরএলে (অবসর-পূর্ব ছুটি) গেলে এক সঙ্গে ১২ মাসের সমপরিমাণ মূল বেতন পান। নতুন স্কেলে ১৮ মাসের সমপরিমাণ ‘মূল বেতন’ পাবেন। খসড়া প্রজ্ঞাপনে এসব বিষয়ে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া নববর্ষে বৈশাখী ভাতার কথা উল্লেখ থাকছে প্রজ্ঞাপনে।
Share:

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ব্লগ সংরক্ষাণাগার

Recent Posts

Unordered List

Definition List