শনিবার, ২৪ অক্টোবর, ২০১৫

ডিম সেদ্ধ করার বৈজ্ঞানিক উপায়টি জানালেন শেফ


ডিম সেদ্ধ করার বৈজ্ঞানিক উপায়টি জানালেন শেফ
আমেরিকান শেফ এবং খাদ্য বিষয়ক লেখক জে কেনজি লোপেজ বৈজ্ঞানিক উপায়ে ডিম সেদ্ধ করার প্রক্রিয়া তুলে ধরেছেন। খুব সাধারণ মনে হলেও বিষয়টি গুরুত্বপূর্ণ। কারণ ডিম সেদ্ধ করার প্রক্রিয়ার সঙ্গে পুষ্টির পুরোটুকু সুষ্ঠু উপায়ে সংগ্রহের বিষয়টি নির্ভর করে।
লোপেজের মতে, ডিমের সাদা অংশ সুষ্ঠুভাবে সেদ্ধ হওয়ার জন্যে ১৮০ ডিগ্রি ফারেনহাইট বা ৮২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা প্রয়োজন। আর কুসুম সুষ্ঠুভাবে সেদ্ধ হওয়ার জন্যে প্রয়োজন ১৭০ ডিগ্রি ফারেনহাইট বা ৭৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।
চুলায় পানি নিয়ে আগে গরম করতে হবে। পানি ফুটতে শুরু করলে তা চুলা থেকে নামিয়ে তাতে ডিম ছাড়তে হবে। এতে সাদা অংশ খোসায় লেগে যাবে না। এ সময় পানির তাপমাত্রা কমাতে কয়েক টুকরা বরফ ছাড়তে হবে। এর পর ওই পানিতেই ডিমটি অনেক সময় ধরে রেখে দিতে হবে। এতে ধীরগতিতে ডিম সেদ্ধ হতে থাকবে। লোপেজ এ কাজের সময় ডিমটিকে প্রতি ৩০ সেকেন্ড অন্তর পানি থেকে তুলে ফেলেছেন এবং আবার রেখেছেন। সম্ভব হলে একই উপায়ে সবারই রান্না করা উচিত।
ধবধবে সাদা অংশ এবং পুরোপুরি সেদ্ধ কুসুম পেতে হলে এভাবেই ডিম সেদ্ধ করা উচিত। ফুটন্ত পানিতে ডিম ছেড়ে ৩০ সেকেন্ড রাখুন। এরপর কয়েক টুকরা বয়ফের টুকরা ছেড়ে দিন। পানি বেশি ঠাণ্ডা হয়ে গেলে তা আবারো গরম করে তাতে ১১ মিনিট ধরে ডিমটি রেখে দিন। এভাবেই ডিম সেদ্ধ করার আদর্শ নিয়মের কথা জানালেন শেফ।
-
Share:

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ব্লগ সংরক্ষাণাগার

Recent Posts

Unordered List

Definition List