শনিবার, ১৭ অক্টোবর, ২০১৫

পেনড্রাইভ না বোমা!

এ ধরনের পেনড্রাইভ কয়েক সেকেন্ডের মধ্যেই ডেস্কটপ, ল্যাপটপ, ফোনের মাদারবোর্ডের সার্কিট পুড়িয়ে তা অকেজো করে দিতে পারে। ছবি: ডার্ক পারপল থেকে নেওয়া।দেখতে নিরীহ পেনড্রাইভ মনে হলে কী হবে, এটি পেনড্রাইভ তো নয় যেন ছোটখাটো বোমা! ল্যাপটপ, ডেস্কটপ এমনকি মোবাইল ফোনে পেনড্রাইভটি ঢোকানো মাত্রই সর্বনাশ ঘটে যেতে পারে। পেনড্রাইভটি ইউএসবি পোর্টে লাগানো মাত্রই পুরো যন্ত্রটিই পুড়ে যেতে পারে। সম্প্রতি রাশিয়ার হ্যাকাররা এই সর্বনাশা ইউএসবি স্টিক বা পেনড্রাইভ তৈরি করেছে। টেলিগ্রাফ অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
ডার্ক পারপাল নামের রাশিয়ান নিরাপত্তা গবেষকেরা এই ইউএসবি স্টিকটি সম্পর্কে বলছেন, এটা শুধু ল্যাপটপ বা ডেস্কটপ নয়, এটি টিভি স্মার্টফোনসহ যেখানে ইউএসবি ব্যবহার করা যায় সেখানে লাগালেই সর্বনাশ ঘটিয়ে দেবে।
সম্প্রতি হ্যাকাররা এই ইউএসবিটির ক্ষমতা দেখিয়ে একটি ভিডিও পোস্ট করেছে যাতে আইবিএমের একটি ল্যাপটপ কয়েক সেকেন্ডেই অকেজো করে ফেলার বিষয়টি দেখানো হয়েছে। ইউএসবিটি সিগনাল লাইনের মধ্য দিয়ে বৈদ্যুতিক শর্টসার্কিট ঘটিয়ে মাদারবোর্ডের সর্বনাশ করে ফেলে।
রাশিয়ান ভাষায় লেখা একটি ব্লগ পোস্টে ডার্ক পারপল দাবি করেছেন, যেকোনো ইউএসবি পোর্টের মাধ্যমে এ পেনড্রাইভ দিয়ে আক্রমণ চালানো যাবে। সেটা টিভি, ল্যাপটপ, ডেস্কটপের পাশাপাশি ফোন, রাউটার, মডেম হতে পারে।
এ পেনড্রাইভ তৈরির লক্ষ্য প্রসঙ্গে এর নির্মাতারা বলছেন, ‘কম্পিউটার ধ্বংস করা।’
অবশ্য, ইউএসবি লাগানোর পর কম্পিউটার পুরো অচল হয়ে গেলেও পরে তা সেরে নেওয়া যায়। এ ক্ষেত্রে পুরো মাদারবোর্ডটি বদলে ফেলতে হয়। এই পেনড্রাইভ হার্ডডিস্কে বিশেষ ক্ষতি করতে পারে না।
কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, আগে হ্যাকাররা বিভিন্ন কোড বা ম্যালওয়্যার দিয়ে ফোন বা ল্যাপটপ থেকে তথ্য মুছতে আক্রমণ চালাত। এখন সেই যুগ বদলাচ্ছে।
নিরাপত্তা বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, কোনো অপরিচিত উৎস থেকে পাওয়া পেনড্রাইভ কম্পিউটারে লাগাবেন না।
Share:

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ব্লগ সংরক্ষাণাগার

Recent Posts

Unordered List

Definition List