মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৫

উইন্ডোজ১০–এর পর্দা কালো হলে

অনেক সময় উইন্ডোজ ১০-এর পর্দা হঠাৎ করে কালো হয়ে যায়। কম্পিউটার চালু হওয়ার পর লগ-ইন করলে অনেক সময় পর্দা আর দেখা যায় না। কালো হয়েই থাকে। এমন হলে কার্সর আর কোনো কাজ করে না। এমন সমস্যার সম্মুখীন হলে কিছু কাজ করতে হবে।
লগ-ইন করার পর হলে: উইন্ডোজে পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করার পরই কালো পর্দার এই সমস্যা সৃষ্টি হতে পারে। এমন হলে কম্পিউটারের সঙ্গে লাগানো সব এক্সটার্নাল যন্ত্রাংশ খুলে নিয়ে পুনরায় চালু (রিস্টার্ট) করুন। যদি পর্দা সচল হয়, তবে জানতে পারবেন এর মাঝে কোন যন্ত্রের জন্য চালু হচ্ছিল না। এভাবে যন্ত্রাংশ খুলে এবং লাগিয়ে পরীক্ষা নিলে, কোন কারণে এমন হচ্ছে তা জানা যাবে। সেই যন্ত্রাংশের জন্য এমন হলে সেটি ব্যবহার থেকে বিরত থাকুন। যন্ত্রাংশ খোলায় যদি সমাধান না আসে, তবে কম্পিউটারকে সেফ মুডে চালাতে হবে। রিস্টার্ট চেপে কি-বোডের্র SHIFT চেপে রাখুন। অনেকগুলো অপশনসহ পর্দা আসবে। এখানে Safe mode with Networking নির্বাচন করে এন্টার করুন। উইন্ডোজের পর্দা অন্য কোনো যন্ত্রের সঙ্গে যুক্ত আছে কি না, সেটি দেখতে Control Panel থেকে Display নির্বাচন করুন। ডিসপ্লে উইন্ডোর বাঁ পাশের তালিকা থেকে Project to a Second Display নির্বাচন করুন। একটি সাইডবারে যুক্ত থাকা কম্পিউটার পর্দাগুলো দেখাবে। এখানে PC Screen Only নির্বাচন করে দিন।
 ডিভাইস ম্যানেজার থেকে: কম্পিউটার চালু হলে স্টার্ট মেনুতে গিয়ে devmgmt লিখে এন্টার করুন। ডিভাইস ম্যানেজার খুলে গেলে তালিকার Display Adapters-এর ওপর দুই ক্লিক করে খুলে নিন। Display Adaptor Driver-এ ইনস্টল থাকা যন্ত্রে রাইট ক্লিক করে Uninstall চাপুন। কম্পিউটার পুনরায় চালু করলে স্বয়ংক্রিয়ভাবে আবার ডিসপ্লে ড্রাইভার সফটওয়্যার ইনস্টল হয়ে যাবে। এটি কালো পর্দা দূর করার অন্যতম মাধ্যম।
Share:

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ব্লগ সংরক্ষাণাগার

Recent Posts

Unordered List

Definition List