বুধবার, ২৩ মার্চ, ২০১৬

মইন আলি বাঁচিয়ে দিলেন ইংল্যান্ডকে

ইংল্যান্ডকে চাপে ফেলে দিয়েও শেষরক্ষা করতে পারল না আফগানিস্তান। ১৫ রানে ম্যাচ জিতে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল করে রাখল অইন মর্গ্যানের দল।
কলকাতায় শ্রীলঙ্কার বিরুদ্ধে হারের পরেই কোচ ইনজামাম উল হক জানিয়েছিলেন, আন্তর্জাতিক মঞ্চে চাপকে কীভাবে নিয়ন্ত্রণে রেখে নিজেদের প্রমাণ করতে হয়, সেই অভিজ্ঞতা এখনও অর্জন করতে পারেনি তাঁর দল। বুধবার ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে সেই ছবি আবারও স্পষ্ট হয়ে গেল। ইংল্যান্ডকে চাপে ফেলে দিয়েও শেষরক্ষা করতে পারল না আফগানিস্তান। ১৫ রানে ম্যাচ জিতে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল করে রাখল অইন মর্গ্যানের দল। ইংল্যান্ডের ৭ উইকেটে ১৪২ রানের জবাবে ১২৭ রানে থেমে গেল আফগানদের লড়াই।
তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দু’নম্বরে রয়েছে ইংল্যান্ড। তবে শনিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলতে নামার আগে মর্গ্যানকে সম্ভবত চাপে রেখে দিল ওপরের সারির ব্যাটিং ব্যর্থতার ছবি। ১৪.৩ ওভারের মধ্যে মাত্র ৮৫ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে রীতিমতো চাপে পড়ে গিয়েছিল ইংল্যান্ড। মহম্মদ নবি (২/১৭) এবং রাশিদ খানের (২/১৭) সামনে দাঁড়াতেই পারেননি জো রুট (১২), মর্গ্যান (০), বেন স্টোকস (৭)-রা। সেই কঠিন পরিস্থিতি থেকে দলকে লড়াই করার জায়গায় নিয়ে গেলেন মইন আলি ( ৩৩ বলে অপরাজিত ৪১) এবং ডেভিড উইলি (১৭ বলে অপরাজিত ২০)। অষ্টম উইকেটে এই জুটির ২৯ বলে তোলা ৫০ রানই আফগানদের হাত থেকে ম্যাচকে বার করে নিয়ে যায়। যা নিয়ে অধিনায়ক মর্গ্যান বলেছেন, ‘‘ওই জুটি না দাঁড়ালে আমাদের পক্ষে ম্যাচ জেতা হয়তো কঠিনও হয়ে পড়তে পারত।’’ পাশাপাশি ব্যাটিং ব্যর্থতা নিয়ে তাঁর মন্তব্য, ‘‘শ্রীলঙ্কা ম্যাচের আগে এই ত্রুটি কাটিয়ে উঠতেই হবে। ওপরের সারির ব্যাটসম্যানদের সতর্ক থাকতে হবে।’’
১৪২ রান তাড়া করতে নেমে অহেতুক তাড়াহুড়ো করতে গিয়ে আফগানিস্তান নিজেদের হারই নিশ্চিত করে ফেলে। প্রথম বারো ওভারেই তারা ছয় উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। ওপেনার শাহজাদ মাত্র চার রান করেন। দলের পক্ষে শফিকুল্লা সর্বোচ্চ ৩৫ রান (২০ বলে) একাই লড়াই করার চেষ্টা করেন। কিন্তু ততক্ষণে ম্যাচের ভবিষ্যৎ নিশ্চিত হয়ে গিয়েছে!
সংক্ষিপ্ত স্কোর: ইংল্যান্ড ১৪২/৭ (মইন অপরাজিত ৪১, উইলি ২০)। আফগানিস্তান ১২৭/৯ (শফিকুল্লা ৩৫। উইলি ২/২৩, মইন ১/১৭)। ইংল্যান্ড জয়ী ১৫ রানে।  source  ebela
Share:

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ব্লগ সংরক্ষাণাগার

Recent Posts

Unordered List

Definition List